Bangla Islamic Book | আত্মার ব্যাধি ও প্রতিকার

বইয়ের নাম: 'আত্মার ব্যাধি ও প্রতিকার'। 



মূল নাম: 'রূহ কী বেমারিয়া আওর উনকা এলাজ'।
মূল লেখক: শাহ হাকীম মুহাম্মদ আখতার ছাহেব রহঃ।
অনুবাদক: শায়েখ শাহ আব্দুল মতীন বিন হুসাইন ছাহেব দাঃ বাঃ।
প্রকাশনী: হাকীমুল উম্মত প্রকাশনী। প্রকাশকাল: জিলহজ্জ ১৪২৯ হিজরী।
ডিসেম্বর ২০০৮ ঈসায়ী। পৌষ ১৪১৫ বাংলা।
মুদ্রিত মূল্য: ২২০.০০ টাকা।
পৃষ্ঠা সংখ্যা: ২৮৮।
মূল ভাষা: উর্দূ।
অনুবাদকৃত ভাষা: বাংলা।
প্রসঙ্গ: বুযুর্গদের ঘটনা ও বাণী।


পর্যালোচনা
একটি পথ, এখানে নেই কোন আলো। আছে শুধু আঁধারই। ব্যথার প্রহারে ভেঙ্গেছে কর্ণিয়া। জমেছে পাথর। গ্লুকোমো। স্বর্গ স্বপ্নের নীল অসীম উপলূলে কালো পাঁচিল। পথটি উত্তপ্ত জলের উপরে। ঘন কালো পাথুরে মেঘের নিচে। তুমুল তুফানের ভেথরে। বজ্রপাতের আগুন আধারে। নাগিনীর বিষ নিঃশ্বাসের গহ্বরে। সবাই শান্তির সন্ধানে এই পথে হাটছে। এই বইটি পাঠককে এই ভুল পথ থেকে তুলে আনে। সন্ধান দেয় আলোর পথের। দেখিয়ে দেয় চিরশান্তি ও সুখের পথ। তেমনি এই বইটি আমাকেও দেখিয়েদিয়েছে সঠিক পথ।

পাঠ পতিক্রিয়া
জীবনের এই সামান্য সময়ে প্রায় অনেক বই পড়েছি। প্রতিটি বইই কিছু না কিছু শিখিয়েছে। মনে স্বপ্ন ও উদ্যম লালন করেছে। কিন্তু একটি বই, যে বইটির কথা আমি কখোনোই ভুলতে পারবনা। যে বইটি আমার জীবনের গতিই পাল্টে দিয়েছে। সত্যিই এই বইটি আমার জীবনে অন্যরকম এক পবিত্র বোধ সৃষ্টি করেছে। নতুনভাবে ভাবতে শিখিয়েছে। গোনাহ থেকে বাচতে শিখিয়েছে। এবং আমার চোখে ধরিয়ে দিয়েছে আমার অন্তরের ব্যাধি গুলি। কিছুটা সংশোধনও করে দিয়েছে। এবং চির ক্ষমতাধর, জগত নিয়ন্ত্রা, আরশের অধিপতি মহান আল্লাহ সাথে সম্পর্ক গড়তে উৎসাহিত করেছে। আমি পথ হারিয়ে ছিলাম, চলছিলাম ভুল পথে। কফে, পিকে, থুতু, কীঠ আর বিষে ভরা আঁধারের পিচ্ছিল পথ ধরে। এবং এই অশান্তির পথ থেকে বের হওয়ার উপায় খুঁজছিলাম। আল্লাহর ইচ্ছায় এই বইটি আমাকে এই আঁধারের পথ থেকে তুলে আনল এবং দেখিয়ে দিলো সত্য সুখের পথ।

ভাল লাগার কারণ
এই বইটি আমার ভালোলাগার সবচেয়ে বড় কারণ হলো, একবার আমি আমার শায়খের মজলিসে বসা ছিলাম তখন শায়খ এই বইটি পড়তে বলেছিলেন। তারপর থেকে পড়া শুরু করি। হয়ত আমার শায়খের বরকতেই এই বইটি আমার এত ভালো লেগেছে এবং এই বইটি থেকে এত উপকৃত হয়েছি। এখনও যখন নফস কোন গুনাহের দিকে ধাবিত হতে চাই তখন আমি এই বইটি হাতে নেই এবং পড়া শুরু করি। আলহামদুলিল্লাহ বুযুর্গদের তাহাজ্জুহ্পূর্ণ বাণীতে আমার অন্তর নূরান্বিত হয়ে যায় এবং গুনাহের চাহিদা দূরীভূত হয় যায়। যতবার পড়ি ততবারই ভালো লাগে, অন্তরে পবিত্র বোধের জন্ম দেয়। তাই এই বইটি আমি পড়ছি, পড়বো, পড়ে যাব ইনশা আল্লাহ।

আকর্ষণ
তাই মনে রাখতে হবে, একটি বই যেমন একজন প্রাজ্ঞ শিক্ষক, দরদী বাবা কিংবা হৃদয়বান বন্ধুর মত,তেমনি একটি বই হতে পারে স্বার্থপর স্মাগলার, দুষ্টমতি সমাজপতি, কিংবা বখে যাওয়া বস্তির মাতাল বন্ধুর মত।যে বই আমাদেরকে ধীরে ধীরে নিকৃষ্ট, নষ্ট, খ্যাপাটে, উগ্র, বিকৃত, অভদ্র, ও অসুস্থ করে তুলবে। তাই সর্বদা খারাপ বই, উপন্যাস, ইত্যাদি পড়া থেকে বিরত থাকব এবং অন্যকে বিরত রাখবো।
- নাম জানিনা 
Next Post Previous Post