বইয়ের নাম - আমিরুল মুমিনিন উমর ইবনুল খাত্তাব রা.

বইয়ের নাম: আমিরুল মুমিনিন উমর ইবনুল খাত্তাব রা.মূল: ড. শায়খ আলী মুহাম্মাদ সাল্লাবি

বইয়ের নাম -  আমিরুল মুমিনিন উমর ইবনুল খাত্তাব রা. [জীবন ও কীর্তি]

আমাদের একজন মহান বিজেতা ছিলেন। অর্ধপৃথিবী যিনি ন্যায়নিষ্ঠার আলোকে শাসন করে গেছেন। তিনি ছিলেন দ্বিতীয় খলিফায়ে রাশেদ।

হযরত আবু বকর সিদ্দিক রা.- এর পরে তিনি ছিলেন সাহাবাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ। আমিরুল মুমিনিন খলিফাতুল মুসলিমীন উমর ইবনুল খাত্তাব রা.।

হযরত উমর ইবনুল খাত্তাব রা.-এর জীবন ইসলামের ইতিহাসে এক আলোকোজ্জ্বল অধ্যায়। মহত্ব, মর্যাদা, নিষ্ঠা, জিহাদ ও আল্লাহর পথে দাওয়াতে তার ভূমিকা অনস্বীকার্য। এমন আলোকিত জীবন আর কোনো জাতি-কালে দেখা যায় না।

আলোচ্য গ্রন্থে তাঁর জীবনী ও জীবনকালের বৈশিষ্ট্যাবলী দুষ্প্রাপ্য ইলমী রত্ম থেকে বিবৃত হয়েছে বিশুদ্ধ ভাবে। জাহেলি যুগের জীবন, ইসলাম গ্রহণ থেকে শুরু করে হিজরত, কুরআনি জীবন, রাসূলের সার্বক্ষণিক সাহচর্য এবং সিদ্দিকি খেলাফতকালে তার মহান কীর্তি গুলো সম্পর্কে উক্ত গ্রন্থে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

* বইটি সরাসরি মূল আরবী কিতাব থেকে অনুবাদ করা হয়েছে এবং সম্পাদনার ক্ষেত্রে ইংরেজি ভার্সন সাথে রাখা হয়েছে। কুরআনের আয়াত ও হাদিসের অনুবাদের সাথে আরবী ইবারতও রাখা হয়েছে। তেমনিভাবে কিছু কবিতা, উদ্ধৃতি বা গুরুত্বপূর্ণ বক্তব্যের বেলায়ও এমনটা করা হয়েছে যাতে আরবী জানা পাঠকের জন্য বইটি অধিক উপকারী হয়।
বিশেষ ধন্যবাদ মাহমুদ সিদ্দিকী ভাইকে, বইয়ের খোঁজ দেওয়ার জন্য 

বইটি দুই খন্ডে প্রকাশিত হয়েছে।
আর ইসলামের চার খলিফার জীবনী সম্পর্কিত যদি আরোও কোনো বই সম্বন্ধে কারো কিছু জানা থাকে সাজেস্ট করতে পারেন অথবা এই সম্পর্কে ভালো তথ্যমূলক বইয়ের খোঁজও দিতে পারেন.
- পোস্ট লেখকের নাম জানিনা ( জানলে আমাকে জানায়েন) 
Next Post Previous Post