Bangla Islamic Book | বইয়ের নাম - আরব কন্যার আর্তনাদ | এনায়েতুল্লাহ আলতামাশ

Bangla Islamic Book | বইয়ের নাম - আরব কন্যার আর্তনাদ  |  এনায়েতুল্লাহ আলতামাশ


বইয়ের নাম: আরব কন্যার আর্তনাদ
মূল:এনায়েতুল্লাহ আলতামাশপ্রকাশক:মোহাম্মদ জসিম উদ্দিনরূপান্তর: শহীদুল ইসলামপ্রথম প্রকাশ:আগষ্ট ২০১৪মূল্য:৩৮০আকিক পাবলিকেশন্স 


বই এক নিস্পন্দ জ্ঞানের ধনাগার ব্যক্তিগত বৈশিষ্ট্যের বিকাশক। মানব সভ্যতার ক্রম অগ্রগতির ধারায় অর্জিত জ্ঞান ও মহৎ অনুভব সঞ্চিত থাকে বইয়ের পাতায়। এর মাধ্যমে পূর্বসূরির জ্ঞান সঞ্চায়িত হয় পরবর্তী প্রজন্মের কাছে। ইলমী পিপাসা নিবারণের যোগ্য আলেম হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বই মানব সভ্যতাকে হাতছানি দিয়ে ডাকে। ভালো বই পৃথিবীর যে কোথাও আলোকোজ্জ্বল একটি দরজা খুলে দেই। Bangla Islamic Book

সে ধারারই আমার পড়া সেরা একটি বই "সিতাঁরা জো টোট গায়া"। যা ইতিহাস,গবেষক,শিকড় সন্ধানী প্রখ্যাত আলোচিত উপন্যাসিক এনায়েতুল্লাহ আলতামাশ কর্তৃক রচিত এবং বিশিষ্ট লেখক সম্পাদক গবেষক ও গ্রন্থকার শহিদুল ইসলাম কর্তৃক অনূদিত হয়ে আকিক পাবলিকেশন্স থেকে "আরব কন্যার আর্তনাদ" নামে২০১৪ সালের আগস্টে প্রথম প্রকাশিত হয়েছে।যার মোট পৃষ্টা সংখ্যা ৫১০।

যে উপন্যাস আমাকে নিয়ে যায় প্রায় তেরশো বছর আগের ঝঞ্ঝা বিক্ষুব্ধ আরব সাগরের তীরবর্তী সিন্ধু অববাহিকায় বসরা বাগদাদ ও ইরাকে। আমার চোখে ভেসে ওঠে সে সময়কার ইরাক ভারতের হিন্দু রাজাদের শঠতা, পুরোহিতদের মুসলিম বিদ্বেষ,আর মুসলিম মুজাহিদদের আত্মত্যাগের মূর্তিমান চিত্র। যে চিত্র পৌত্তলিকতার নর্দমায় নিমজ্জমান আমাদের ঘুনে ধরা চেতনায় ক্ষণিকের জন্য হলেও ঝিলিক দিয়ে যায় ঈমানের জ্যোতি। কুফরীর সাথে আমাদের মিতালির প্রশ্নে একটু হলেও সম্বিত ফেরায়।


islamic book bangla pdf

পাঠ্য পতিক্রিয়া
এ বই পড়ে আমি জানতে পেরেছি এক নির্যাতিতা আরব কর্নার মুক্তির ফরিয়াদ শুনে মুসলিম গভর্নর হাজ্জাজ বিন ইউসুফ এর নিজ আদর সোহাগ দিয়ে লালিত আপন ভাতিজা সারা বিশ্বের বিস্ময় ১৭ বছরের আশ্চর্য বালক মুহাম্মদ বিন কাসিমের রণাঙ্গনে মৃত্যুর দোরগোড়ায় ঝাপ দেয়ার দুঃসাহসিক ইতিহাস। যিনি সিন্দুর প্রবল প্রতাপশালী অহংকারী রাজা দাহির ও তার সৈন্যদের জন্য মূর্তিমান ত্রাস রূপে আবির্ভূত হয়েছিলেন।

islamic book bangla pdf
তিনি কখনো উত্তম আদর্শের মূর্তপ্রতীকের রূপ ধারণ করেছেন। যার ফলে হিন্দুরা তাকে মানুষ নয় দেবতা বলে বিশ্বাস করতে শুরু করে। আবার কখনো অন্ধকার রজনীতে তার বিনীত বিগলিত কান্নায় খোদার আরশ পর্যন্ত কেঁপে উঠত। তাদের এই ত্যাগ-তিতিক্ষা জিহাদ মুজাহাদা ও কান্নার বদৌলতে ভারতবর্ষে সর্বপ্রথম ইসলামের আবির্ভাব ঘটে।

তার এতসব কর্মদক্ষতার বিবরণ এ বইটি আমার সেরা বই হওয়ার অন্যতম কারণ। যা আমাকে খোদার রাহে জীবন অকাতরে বিলিয়ে দেওয়ার শিক্ষা দেই।
আল্লাহ যেন আমাদেরকেও জালিম শাসকদের শোষণ নিপীড়নের নাগপাশ থেকে মুসলমানদের মুক্তি দিতে অবিরাম জিহাদ এবং দেশে দেশে আগ্রাসী বেঈমানদের উৎখাত করতে জীবন-মরণ লড়াই করার তৌফিক দান করেন।

এ বইটি আমি যতবার পড়েছি ততবারই তা আমার মনকে আন্দোলিত করেছে। এটা আমার পড়া সেরা বই যা আমার স্মৃতিতে চির অমর হয়ে থাকবে।
- রিভিউ লেখকের নাম জানা নাই 
Next Post Previous Post