বই: ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ লেখক: যাইনুল আবিদীন

বই: ত্রিভুবনের প্রিয় মোহাম্মদলেখক: যাইনুল আবিদীন



বই পরিচিতি
বই: ত্রিভুবনের প্রিয় মোহাম্মদলেখক: যাইনুল আবিদীনপ্রকাশনী: নাদিয়া বুক কর্নারপ্রচ্ছদ: নাযমুল হায়দারমূল্য: ৬০টাকা মাত্রপৃষ্টা সংখ্যা: ৯২ পৃষ্টা



প্রেম ও ভালোবাসা মানুষের প্রাকৃতিক বৈশিষ্ট্য। এ ক্ষেত্রে আবাল-বৃদ্ধ,বণিতার কোন পার্থক্য নেই। ধনী-গরীব কিংবা সাদা কালোরও কোন প্রভেদ ও ভেদাভেদ নেই। সবাই ভালোবাসার জন্য অবিরাম পথ ছুটে চলে। একটু খানি ভালোবাসার জন্য মানুষ সব কিছু করতে পারে। একজন মানুষ ভালোবাসার মানুষটিকে কাছে পেতে এবং বুকে জড়াতে অনায়াসেই সবকিছু ওলট-পালট করতে পারে। কেন এক জনের প্রতি অন্য জনের এই গভীর টান ও এই অকৃত্রিম ভালোবাসা?
কী রয়েছে এর মূলে? কীভাবে ভালোবাসার মানুষটিকে কাছে পাওয়া যায়? হৃদয়ের সুরভি মেখে কীভাবে প্রিয় মানুষটিকে ভালোবাসতে হয়? শব্দফুল দিয়ে কীভাবে ভালোবাসার মানুষটির জন্য মালা গাঁথতে হয়? কাকে অন্তর সঁপে দিলে আপনার উভয় ধরা হবে আলোময়,ছন্দময় ও গতিময়? কোন মানুষটির জন্য আপনার হৃদয় ভালোসায় কানায়- কানায় ভর্তি না হলে, আপনি প্রকৃত মুমিন হতে পারবেন না? এ ধরণের বহু রহস্যঘেরা প্রশ্নের জট খুলতে চটপট - জটপট হাতে নিয়ে বসে যান' ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ' বইটি।
পাঠনির্যাস
-------------
ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ। ৯২ পৃষ্টার একটি বই। প্রত্যেক যুগের নবীপ্রেমীকদের অমরগাঁথা নবীপ্রেমের পঞ্চাশটি জীবন্ত গল্পে সাজানো এ বই। গল্পগুলো পড়ে যে কোন হৃদয়ে মুহূর্তেই নবীপ্রেমের ঘুমন্ত চেতনা জেগে ওঠবে । হৃদয়ের প্রাসাদে সৃষ্টি হবে নবীপ্রেমের এক অতুল্য সিংহাসন। পাথরবুক নরম হয়ে নবীপ্রেমের এক সুরভিত পুষ্প প্রস্ফুটিত হবে। হৃদয়ে তৈরি হবে ভালোবাসার এক ঝর্ণাধারা। যেটি বয়ে যাবে প্রেমসাগরের এক স্বর্গীয় ভুবন পানে। একেক গল্পের একেক স্বাদ। একেক গল্পের একেক রঙ। বইয়ের প্রতিটি গল্পে রয়েছে জাদুকরী প্রভাব। চুম্বকের মতো আকর্ষণ করে। একবার,দুইবার,কয়েকবার পড়েও মনের সাধ মিটেনা। প্রত্যেক গল্পের ক্যাটাগরি ভিন্ন- ভিন্ন। একটি গল্প পড়ে মন আনন্দে নেচে ওঠবে আবার আরেকটি গল্প পড়ে দু'চোখ বেয়ে নেমে আসবে ভালোবাসামাখা মুক্তোদানা অশ্রুবিন্দু। মনের অতৃপ্ত তৃষ্ণা নিবারণে, হৃদয়ের নিভৃতলোকে নবীপ্রেমের নিভু- নিভু করা প্রদীপটি প্রজ্বলিত ও আলোকিত করতে একবার হলেও পড়তে হবে এ বইটি।
পাঠপ্রতিক্রিয়া
--------------------
এ বই পড়ে নিজের অজান্তে আঁখি অশ্রুসিক্ত হয়েছে। এ বই পড়ে আমার পাথরবুক মোমের মতো গলে বিগলিত হয়েছে। আমার হৃদয়ের গোপন কুঠিরে সৃষ্টি হয়েছে নবীপ্রেমের এক উত্তাল তরঙ্গমালা। এ বই পড়ে কিছুক্ষণের জন্য হলেও আমি হারিয়ে গিয়েছি সোনালি অতীতের ঐ সব নবীপ্রেমীকদের যুগে,যারা মন-প্রাণ উজাড় করে নিজের সবটুকু বিলিয়ে নবীপ্রেমের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। এ বইয়ের পরতে-পরতে আমি পেয়েছি নবীপ্রেমের কিছু সুরভিত-সুবাসিত ফুল ও হরেক রঙের প্রেমের রংধনু।
যদি সংক্ষেপে বলি,
নবীপ্রেমের যত উপাদান আমি এ বইয়ে পেয়েছি।
Next Post Previous Post