যে সূরাগুলো পড়ে রাসূলুল্লাহর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামম চুল পেকেছে সেগুলো পড়ে আমাদের তো অন্তরে কমপক্ষে ভয় হওয়া উচিত। এখানেই আমাদের অন্তরে নূরের অভাব পরিলক্ষিত হয়




কিছু হাদিসের অভ্যন্তরীণ ভাব খুব চিন্তায় ফেলে দেয়। এই হাদিসটা দেখুন,রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-.
.
شيبتني ( هود ) و ( الواقعة ) و ( المرسلات ) و ( عم يتساءلون ) و ( إذا
الشمس كورت ).
.
"সূরা হূদ, ওয়াকিয়া,মুরসালাত,আম্মা ইয়াতাসা-আলুন (নাবা) এবং ইযাশ শামসু কুউয়্যিরাত(আত তাকউইর) আমাকে বৃদ্ধ করে দিয়েছে/আমার চুল পাকিয়ে দিয়েছে"[১].
.
এই হাদিস নিয়ে ভাবলে আশ্চর্য লাগে। রাসূলুল্লাহর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনুভূতি কতটা প্রখর ছিল। এই সূরা গুলায় কিয়ামাতের অবস্থা ও পূর্ববর্তী উম্মাতের ধ্বংসের ঘটনা রয়েছে। এগুলো পড়ে তিনি তটস্থ হয়ে গিয়েছিলেন ফলে তাঁর চুল মুবারাক পেকে গিয়েছিল।.
.
আর আমাদের অবস্থা দেখেন। আমরা যদি এখনই গিয়ে সূরাগুলো পড়ি তাও তো চুল পাকার আশা নাই। আমাদের অনুভূতি কতই না ভোঁতা। আচ্ছা চুল না পাকুক, কমপক্ষে এই সূরাগুলোর অর্থ পড়ে বা জেনে আমাদের অন্তরে কি কাঁপন ধরে? কমপক্ষে এটুকু তো হওয়া উচিত।.
.
যে সূরাগুলো পড়ে রাসূলুল্লাহর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামম চুল পেকেছে সেগুলো পড়ে আমাদের তো অন্তরে কমপক্ষে ভয় হওয়া উচিত। এখানেই আমাদের অন্তরে নূরের অভাব পরিলক্ষিত হয়।.
.
এরকম শুষ্ক অন্তর নিয়ে আল্লাহর সামনে দাঁড়াবো কীভাবে? শুষ্ক অন্তর আর অশ্রুহীন চোখ দিয়ে কি জাহান্নামের আগুন নেভানো যাবে?.
.
আসেন রব্বে কারিমের দরবারে প্রাণ খুলে কাঁদি। আর বলি, মাওলা,অন্তর শুকিয়ে গেছে,আপনার কালামের তাসির হয় না আপনি অন্তরকে বিগলিত করে দিন। আপনার কালামের সেরকম তাসির আমাদের অন্তরে সৃষ্টি করে দিন যেরকম হলে আপনি সন্তুষ্ট হন।.
.
আর যদি কান্না না আসে তো আসুন হাত তুলে কান্নার ভান করে বলি,মাওলা কান্না তো আসেনা,অন্তর শক্ত হয়ে গেছে। আপনি কান্নার তাওফিক দিন,এমনভাবে আপনার ভয় ও ভালোবাসায় কাঁদার তাওফিক দিন যাতে করি আপনি সন্তুষ্ট হয়ে যান-আমিন।.
.
[১) ইমাম তিরমিযি (রাহ.), আস সুনান,হা:৩২৯৭; ইমাম তিরমিযির (রাহ.) মতে হাসান গরিব]
Next Post Previous Post