কাউকে ফোন করার ভদ্রতা ও সৌজন্যবোধ এবং আদব

 কাউকে ফোন করার ভদ্রতা ও সৌজন্যবোধ (আদব):



১-খুব জরুরী ও ইমার্জেন্সী না হলে,আমরা লন্ডনে অনেকেই এমনটা করি- সাধারণত কাউকে ফোন করার আগে একটা মেসেজ পাঠাই এভাবে- আসসালামুয়ালাইকুম। কেমন আছেন? একটু ফোনে কথা বলা দরকার ছিলো। তিনি মেসেজ দেখলে তার সময়মত ফোন ব্যাক করেন।

২- তিনি যদি আমার কাংখিত সময়ে ফোন ব্যাক না করেন এবং আমার মেসেজের উত্তরও না দেন, কিন্তু আমার কথা বলার দরকারও আছে তখন আমি হিসাব করে দেখি এটা কোন সালাতের সময় কি না।

৩- সাধারণত আমরা সকাল ৯ টার আগে কাউকে ফোন করি না, খুব ইমার্জেন্সী না হলে।
৪- মাগরিবের ১৫ মিনিট আগে কোন ফোন করি না। কারণ অনেকেই এ সময় সময় অজু করতে যান অথবা ইফতারীর জন্যে তৈরী হন। এখন অনেকেই প্রতি সোমবার ও বৃহস্পতিবার রোজা রাখেন।

৫- রাত ১০টার পর ফোন করি না। কারণ এ সময় পরিবারের ছোট, বুড়া অথবা অসুস্থ লোকেরা ঘুম অথবা রেস্টে চলে যান। আমার ফোন পেলে ওঁদের ঘুম বা রেস্টের ব্যাঘাত হবে,তাই না?

৬- শনিবার বা রবিবারে সাপ্তাহিক ছুটির দিনে সকাল এগারোটার আগে কারো কাছে ফোন না করা উত্তম। কারণ অনেকেই বিগত রাতের বা সাপ্তাহিক অপূর্নাঙ্গ ঘুমটা এ সময় পুষিয়ে নেন।

৭- এবার ফোন করার পর যদি তিনি না ধরেন, আমি দ্বিতীয়বার আর ফোন করি না। কারণ উনি নিশ্চয় ফোন ধরার অবস্থায় নেই এখন।
আমার মিস কলের পর একটা একটা মেসেজ দেই- প্লীজ, আমাকে একটু কল ব্যাক দিলে খুশী হবো, ইনশাআল্লাহ।

৮- যদি তিনি ফোন ধরেন, সালাম বিনিময়ের পর পর জিজ্ঞাসা করি, কি কথা বলতে পারবেন? যদি তিনি আস্বস্থ করেন তাহলে তার সময়ের দিকে খেয়াল করে কথা রিপীট না করে দ্রুত শেষ করার চেষ্টা করতে হবে।

৯- যদি তিনি আরো কথা বলার আগ্রহ দেখান বা তার সময় থাকে তাহলে তো আপনি এখন স্বাচ্ছন্দমনে কথা বলে যাবেন।

১০- খুব রাগ বা আবেগ নিয়ে কারো কাছে ফোন করবেন না। নিজে অগ্নি আবেগ নিয়ন্ত্রণে এলে তারপর ফোন করবেন।

১১- কোন টাকা পয়সা লেনদেন বা দিন তারিখের বিষয় হলে আবার জিজ্ঞাসা করে নিশ্চিত হয়ে নিবেন। অথবা এই জরুরী তথ্য দিয়ে মেসেজ অথবা ইমেল করতে বলবেন।

১২- অন্য দেশের কোথাও কল করতে গেলে সেই দেশের সময় জেনে কল করবেন। আমরা লন্ডনে বসে রাত ৩টায় কল পাই বাংলাদেশ থেকে। এতো রাতে কল পেলে আমরা ভয় পাই- হয়তো কারো খারাপ কিছু ঘটে গেছে কি না !!

১৩- ফোন রাখার আগে অনুমতি নিয়ে ফোন কেটে দিবেন। হূট করে ফোন রেখে দেওয়া রূঢ়তার লক্ষণ।

১৪- কারো অনুমতি ছাড়া অথবা না বলে ফোনের কোন কথা রেকর্ড করা জায়েয নেই, এটা আমানতের খেয়ানত।

১৫- দোয়া ও আসসালামুয়ালাইকুম বলেই ফোনটা শেষ করবেন। (খোদা হাফেজ বা আল্লাহ হাফেজ বলে শেষ করা সুন্নাত তরিকা নয়।)

(ফোনের আরো আদাব আছে। আপনারা আরো মুক্ত করলে সমৃদ্ধ হবে, ইনশাআল্লাহ).
লিখেছেনঃ
ডঃ আবুল কালাম আজাদ, লন্ডন
Next Post Previous Post