উপদেশ ভুলে যাওয়ার পরিণতিঃ যারা আল্লাহর দেওয়া উপদেশ থেকে বিমুখ হয়ে গেছে তারা কিয়ামতের দিন উঠবে অন্ধ অবস্থায়।

উপদেশ ভুলে যাওয়ার পরিণতিঃ  যারা আল্লাহর দেওয়া উপদেশ থেকে বিমুখ হয়ে গেছে তারা কিয়ামতের দিন উঠবে অন্ধ অবস্থায়।



উপদেশ ভুলে যাওয়ার পরিণতিঃبسم الله الرحمن الرحيم



বেশির ভাগ মানুষই যখনই পাপে লিপ্ত হয় তখন সে ওই পাপের ব্যাপারে কুরআন ও সুন্নাহর উপদেশ ভুলে যায় অথবা সেটাকে খুবই হালকা জ্ঞান করে। । বিশেষ করে গোপন পাপের ক্ষেত্রে এই ব্যাপারটা আরও ভয়াবহ রকমভাবে ঘটে থাকে। যখন মানুষ কোন পাপকাজে জড়িয়ে পড়ে তখন এক প্রকার হিতাহিত জ্ঞানশূন্য হয়ে পড়ে।
পাপে জড়িয়ে পড়ার ক্ষেত্রে মানুষ বেশির ভাগ সময় আল্লাহর সুস্পষ্ট নির্দেশনা ভুলে যায়। এই যে উপদেশ ভুলে যাওয়া এটা হয়েছিল আদম (আ) এর ক্ষেত্রে। আল্লাহ বলেন,
"আর আমি ইতিপূর্বে আদম থেকে অঙ্গীকার নিয়েছিলাম; কিন্তু সে তা ভুলে গিয়েছিল এবং আমি তার মধ্যে সংকল্পে দৃঢ়তা পাইনি।" (সুরা তাহাঃ 115)
আদম (আ) আল্লাহর সে নির্দেশ ভুলে যাওয়ার পরিণতি তো সবাই জানি। এবার দেখি বনী ইসরাইলীদের ক্ষেত্রে...
"আর স্মরণ কর, যখন আমি তোমাদের অঙ্গীকার নিয়েছিলাম এবং তোমাদের উপর উত্তোলন করেছিলাম, ‘তুর’ পর্বত ; (বলেছিলাম) , ‘আমি যা দিলাম দৃঢ়তার সাথে তা গ্রহণ করো এবং তাতে যা আছে তা স্মরণ রাখ, যাতে তোমরা তাকওয়া অবলম্বন করতে পার।" (সুরা আল-বাকারাহঃ 63)
আল্লাহ মূসা (আ) কে যে তাওরাত কিতাব দিলেন তা দৃঢ়তার সাথে গ্রহণ করতে এবং সেগুলো মনে রাখার জন্যে বনী ইসরাইলীদের কঠোরভাবে নির্দেশ দিলেন। কেন? যাতে তাকওয়া অর্জন করতে পারে, পাপ কাজ, আল্লাহর অবাধ্যতা থেকে দূরে থাকতে পারে এবং যাতে তারা সফল হতে পারে। কিন্তু তারা সেটা থেকে মুখ ফিরিয়ে নিল। ফলে তারা পথভ্রষ্ট হয়ে গেল।
"সুতরাং তারা তাদের অঙ্গীকার ভঙ্গের কারণে আমি তাদেরকে লা‘নত দিয়েছি এবং তাদের অন্তরসমূহকে করেছি কঠোর। তারা শব্দগুলোকে আপন স্থান থেকে বিকৃত করে এবং তাদেরকে যে উপদেশ দেয়া হয়েছে, তার একটি অংশ তারা ভুলে গিয়েছে এবং তুমি তাদের থেকে খিয়ানত সম্পর্কে অবগত হতে থাকবে, তাদের অল্প সংখ্যক ছাড়া। সুতরাং তুমি তাদেরকে ক্ষমা কর এবং এড়িয়ে যাও। নিশ্চয় আল্লাহ সৎকর্মশীলদের ভালবাসেন।" (সুরা মা’ইদাহঃ 13)
বনী ইসরাইলের আরেকটি দল যারা শনিবারে নির্দেশের ব্যাপারে সীমালঙ্ঘন করেছিলো, তাদের ব্যাপারে আল্লাহ বলেন, তারাও উপদেশ ভুলে গেছিলো।
"অতঃপর যে উপদেশ তাদেরকে দেয়া হয়েছিল, যখন তারা তা ভুলে গেল তখন আমি মুক্তি দিলাম তাদেরকে যারা মন্দ হতে নিষেধ করে। আর যারা যুলম করেছে তাদেরকে কঠিন আযাব দ্বারা পাকড়াও করলাম। কারণ, তারা পাপাচার করত।" (সুরা আল-আ‘রাফঃ 165)
একই ব্যাপারটা ঘটে খ্রিষ্টানদের বেলায়ও। তারাও তাদের পূর্বের ইহুদীদের মতোই ইঞ্জিলের উপদেশ ভুলে গিয়েছিল। আল্লাহ বলেন,
"আর যারা বলে, ‘আমরা নাসারা’, আমি তাদের থেকে অঙ্গীকার গ্রহণ করেছিলাম। অতঃপর তাদেরকে যে উপদেশ দেয়া হয়েছিল, তারা তার একটি অংশ ভুলে গিয়েছে। ফলে আমি তাদের মধ্যে কিয়ামতের দিন পর্যন্ত শত্রুতা ও ঘৃণা উসকে দিয়েছি এবং তারা যা করত সে সম্পর্কে অচিরেই আল্লাহ তাদেরকে অবহিত করবেন।" (সুরা মা’ইদাহঃ 14)
একই রকম পূর্বের অন্যান্য শাস্তিপ্রাপ্ত জাতিগুলোও তাদেরকে যে উপদেশ দেওয়া হয়েছে তা অগ্রাহ্য করে এবং ভুলে যায়।
"অতঃপর তাদেরকে (পূর্ববর্তী জাতিগুলোকে) যে উপদেশ দেয়া হয়েছিল, তারা যখন তা ভুলে গেল, আমি তাদের উপর সব কিছুর দরজা খুলে দিলাম। অবশেষে যখন তাদেরকে যা প্রদান করা হয়েছিল তার কারণে তারা উৎফুল্ল হল, আমি হঠাৎ তাদেরকে পাকড়াও করলাম। ফলে তখন তারা হতাশ হয়ে গেল।" (সুরা আল-আন‘আমঃ 44)
কুরআনে এরকম আর আছে। এই আয়াতগুলো পড়লে খুব সহজেই বুঝা যায় এর মাধ্যমে আল্লাহ আমাদেরকে কি শেখাচ্ছেন তা। এগুলো আর ব্যাখ্যা করে বলার প্রয়োজন নেই।
শুধু তাই নয়, যারা আল্লাহর আয়াত পাওয়ার পরেও সেগুলো এড়িয়ে চলে তাদেরকে আল্লাহ পথভ্রষ্ট এবং জিহ্বা বের করে হাঁপাতে থাকা কুকুরের ন্যায় বলে উল্লেখ করেছেন।
"তাদেরকে ঐ লোকের সংবাদ পড়ে শোনাও যাকে আমি আমার আয়াতসমূহ (নিদর্শন) প্রদান করেছিলাম। কিন্তু সে সেগুলোকে এড়িয়ে যায়। অতঃপর শয়ত্বান তাকে অনুসরণ করে, ফলে সে পথভ্রষ্টদের দলে শামিল হয়ে যায়।
আমি ইচ্ছে করলে আমার আয়াতের (নিদর্শন) মাধ্যমে তাকে অবশ্যই উচ্চতর মর্যাদা দিতাম। কিন্তু সে দুনিয়ার প্রতিই ঝুঁকে পড়ল আর তার প্রবৃত্তির অনুসরণ করল। তাই তার উদাহরণ হল কুকুরের উদাহরণ মত। যদি তুমি তার উপর বোঝা চাপাও তাহলে জিভ বের করে হাঁপাতে থাকে এবং তাকে ছেড়ে দিলেও জিভ বের করে হাঁপাতে থাকে। এটাই হল ঐ সম্প্রদায়ের উদাহরণ যারা আমার আয়াতসমূহকে মিথ্যে মনে করে অমান্য করে। তুমি এ কাহিনী শুনিয়ে দাও যাতে তারা চিন্তা-ভাবনা করে।" (সুরা আরাফঃ 175-176)
আর যারা আল্লাহর দেওয়া উপদেশ থেকে বিমুখ হয়ে গেছে তারা কিয়ামতের দিন উঠবে অন্ধ অবস্থায়।
"আর যে আমার স্মরণ থেকে মুখ ফিরিয়ে নেবে, তার জীবিকা হবে সংকীর্ণ আর তাকে কিয়ামাতের দিন উত্থিত করব অন্ধ অবস্থায়।
সে বলবে, ‘হে আমার প্রতিপালক! কেন আমাকে অন্ধ ক’রে উঠালে? আমি তো চক্ষুষ্মান ছিলাম।
আল্লাহ বলবেন, ‘এভাবেই তো আমার নিদর্শনসমূহ যখন তোমার কাছে এসেছিল তখন তুমি তা ভুলে গিয়েছিলে। আজকের দিনে সেভাবেই তোমাকে ভুলে যাওয়া হচ্ছে।"
(সুরা ত্ব-হাঃ 124- 126)
এরপর আল্লাহ আমাদেরকে উপদেশ দিয়ে বলেন,
"তোমরা তাদের মত হইও না, যারা আল্লাহকে ভুলে গিয়েছিল ফলে আল্লাহও তাদেরকে আত্মবিস্মৃত করে দিয়েছিলেন; আর তারাই হল পাপাচারী।" (আল-হাশরঃ 19)
"কাজেই তুমি উপদেশ দাও যদি উপদেশ উপকার দেয়।
যে ভয় করে সে উপদেশ গ্রহণ করবে।
আর তা উপেক্ষা করবে যে চরম হতভাগা।
সে ভয়াবহ আগুনে প্রবেশ করবে।" (সুরা আ'লাঃ 9-12)
যখনি পাপের চিন্তায় মাথায় আসবে তখনি আল্লাহকে স্মরণ করুন। এর ভয়াবহতার ব্যাপারে ভাবুন। এই কথাগুলো দিয়ে সর্বপ্রথম আমি নিজেকে উপদেশ দিচ্ছি এবং আমার ভাইবোনদেরও। আল্লাহ আমাদেরকে ওইসব লোকদের অন্তর্ভুক্ত হওয়া থেকে হেফাজত করুন যারা আল্লাহর দেওয়া উপদেশ ভুলে যায়। (আ মি ন)
আরিফুল ইসলাম কুতুবী
Next Post Previous Post